বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ স‍্যাটেলাইটটি উৎক্ষেপণ করলে আমাদের লাভ যা যা হবে তা হলো:

(১) দেশের টিভি চ্যানেলগুলো বিদেশি স্যাটেলাইট ভাড়া বাবদ বছরে ১২৫ কোটি টাকা ব্যয় করে। সে টাকা এখন থেকে দেশেই থেকে যাবে।

(২) VSAT (Very-Small-Aperture Terminal) সেবাদানকারী প্রতিষ্ঠানকেও বিদেশে টাকা খরচ করতে হবে না। ভারতের বিভিন্ন চ্যানেলে যেমন আমরা অনেক বিজ্ঞাপন দেখি Set Top Box এর!! এই Set Top Box হচ্ছে VSAT এ Access পাওয়ার একমাত্র certified যন্ত্র।  এর মাধ্যমে আমরা ডিশ লাইন ছাড়াই বিভিন্ন চ্যানেল দেখতে পারব। এবং চ‍্যানেল গুলোর কোয়ালিটিও অনেক Improve হবে। ইতিমধ্যে অবশ্য দেশে RealVU, Bengal Digital ও Jadoo Digital এই তিনটি প্রতিষ্ঠান কার্যক্রম শুরু করেছে। যদিও কাভারেজ এখনো ঢাকার ভিতরেই সীমাবদ্ধ!! তবে কোয়ালিটি এক্কেবারে জুস!!🍹🍹 HD Channel গুলো HD Television এ দেখলে পুরাই জীবন্ত মনে হয়!!😃😃 স‍্যাটেলাইটটার প্রতি আমার মূল আকর্ষণ এইটাই 😃😃

(৩) এছাড়াও স‍্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান গুলোর খরচ অনেক কমে যাবে এবং ইন্টারনেটের স্পিড বৃদ্ধি পাবে 😃😃 ক‍্যাবেল কাটা পরলে এখন যেমন আমাদের অবস্থা শোচনীয় হয়!!😞😞 ভবিষ্যতে তা আর হবে না 😛😛😛 কিন্তু ইন্টারনেট প্যাকেজের দাম কমবে নাকি তা আমি জানি না!! যদিও হিসাব মতে কমানোর কথা!!!

(৪) রেডিও চ্যানেল গুলোর খরচ কমে যাবে সাথে কোয়ালিটি উন্নত হবে।

(৫) দেশের আবহাওয়ার পূর্বাভাস উন্নত হবে এবং Accuracy বাড়বে। আর কেউ বলতে পারবেন না তখন, “দেশের আবহাওয়া অধিদপ্তর যা বলে ঘটে তার উল্টাটা!!”😄😄

(৬) মহাকাশ বা জ্যোতির্বিজ্ঞান গবেষণা অনেক উন্নত হবে।

(৭) নেভিগেশন বা জ্বল অথবা আকাশ যানের ক্ষেত্রে দিক নির্দেশন আধুনিক ও উন্নত হবে।

(৮) বঙ্গবন্ধু স্যাটেলাইটের মোট ৪০টি ট্রান্সপন্ডার থাকবে। এর মধ্যে প্রয়োজনীয় ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে। বাকি যে সবের প্রয়োজন নেই ঐ ২০টি ট্রান্সপন্ডার বিদেশি কোনো প্রতিষ্ঠানের কাছে ভাড়া দিয়ে অতিরিক্ত অর্থ আয় হবে দেশের।

(৯) এছাড়াও আরো প্রায় ৩২টা সুবিধা পাওয়া যাবে এই স‍্যাটেলাইটের মাধ্যমে। তবে দেশের গোপনীয়তার কারণে সকল সুবিধার কথা জানানো হয় নি।

 

 

 

 

Leave a comment